অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায়?

0
11
Mathbaria

আমরা সবাই শুনেছি অনলাইন থেকে টাকা ইনকাম করা যায়। এই তথ্য-প্রযুক্তির যুগে এই কথা শুনেন নি এমন খুব কম লোক খুঁজে পাওয়া যাবে। তবে হ্যাঁ, ৯০% লোক ই জানেন না কিভাবে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায়। আবার যারা জানেন তাদের ভেতর ৯০% লোক ই বিষয়টি সম্পর্কে ক্লিয়ার না।

আমার এই পোস্টে আমি কিছু ভালো ধারনা দেবো। এবং এখান থেকে আপনাদের অনেক ভালো একটা ধারনা হবে আসলে অনলাইন ইনকাম কি জিনিশ।

অনলাইন ইনকাম সম্পর্কে বলতে গেলে প্রথমেই বলতে হয় PTC সাইট। অনলাইনে যারা কাজ শুরু করেছে তাদের ভেতর অনেকেই যেটা মনে করে সেটা হচ্ছে অনলাইনে ক্লিক করলেই টাকা আসে। PTC মানে পেইড টু ক্লিক। এর মানে হচ্ছে আপনাকে কিছু লিঙ্ক ক্লিক করতে হবে এবং ১০/২০ সেকেন্ড ওই লিঙ্ক ভিজিট করতে হবে এবং এজন্য আপনাকে টাকা দেবে।

এই PTC থেকেই মানুষের ধারনা হয়েছে লিঙ্ক ক্লিক করলেই অনলাইন থেকে টাকা ইনকাম করা যায়। আসলে যারা প্রোফেশনাল কাজ করে তারা এই ধরনের কাজ করেনা। আর এটা আপনার অনলাইন ভবিষ্যতের জন্য এমন ভালো কোন কাজ না। বাংলাদেশ এ কিছু MLM কোম্পানি এসেছিলো যারা মানুষকে শিখিয়েছে ক্লিক করে করে টাকা ইনকাম করা যায় আর মানুষকে রেফার করে টাকা ইনকাম করা যায়।

এখানে MLM এর অর্থ হচ্ছে মাল্টি লেভেল মার্কেটিং। আমরা এই মাল্টি লেভেল মার্কেটিং কে অনেকেই খারাপ চোখে দেখি। তবে এই MLM সিস্টেমে বিশ্বের অনেক বড় বড় কোম্পানি কাজ করে এবং আমার জানা মতে বিশ্বে ৫৭% TOYOTA গাড়ি বিক্রি হয় এই সিস্টেম এর মধ্যমে।

যাই হোক আমরা আসলে নিজেরাই এই মার্কেটিং সিস্টেম টাকে খারাপ বানিয়েছি এবং ক্লিক করে করে টাকা ইনকাম করা এটা আসলেই তেমন কোন কাজ না এবং যেই কোম্পানি এটা শিখিয়েছে তারা ভালো কিছু শেখায়নি।

অনলাইন বিজনেস আসলে অন্য জিনিশ।

অনলাইন এ আসলে কোন ধরনের কাজ আপনার ভবিষ্যতের জন্য কাজে দেবে ?

যদি ভবিষ্যৎ এর কথা বলতে হয় তাহলে প্রথমেই যেটা চলে আসে সেটা হচ্ছে ফ্রিলান্সিং। ফ্রিলান্সিং খুব ভালো একটি পেশা যেখানে আপনি স্বাধীনভাবে কাজ করতে পারবেন। আমাদের দেশের অনেকের ভেতর একটি ধারনা হচ্ছে অনলাইনে জারাই কাজ করে তারা সবাই ফ্রিলান্সিং ই করে থাকে। আসলে বিষয়টা সঠিক না।

ফ্রিলান্সিংঃ

ফ্রিলান্সিং হচ্ছে এমন এমন একটি পেশা যেখানে আপনাকে কোন বিষয়ের উপর ভালো দক্ষতা থাকতে হবে। আপনাকে ফ্রিলান্স কোন মারকেটপ্লেসে একাউন্ট করতে হবে এবং সেখানে অনেক কাজ পাওয়া যাবে আপনাকে কাজের জন্য বিড করতে হবে এবং যদি ক্লাইন্ট আপনাকে কাজ দেয় তাহলে সেই কাজ আপনি করে দেবেন এবং বিনিময়ে আপনার ক্লাইন্ট আপনাকে পেমেন্ট দেবে।

এই কাজ আপনি আপনার নিজের ঘরে বসে করতে পারবেন। শুধুমাত্র আপনার ভালো স্কিল থাকলে আপনার কাজের অভাব হবেনা। আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন।

মার্কেটিংঃ

আপনি অনলাইনের মাধ্যমে নিজের বা অন্য কোন কোম্পানি এর পণ্য বা সেবা বিক্রি করার জন্য কাজ করে ইনকাম করতে পারেন। এখানে আপনাকে অনেক মেধা এবং টাকা ইনভেস্ট করতে হবে। এটা সম্পূর্ণ স্বাধীন ব্যবসা। এখানে আপনার নিজের অনেক অনেক কাজ জানতে হবে এবং এখানে ইনকাম ও অনেক বেশি।

আপনারা অনেকেই হয়তোবা শুনেছেন অ্যাফিলিয়েট মার্কেটিং , সিপিএ মার্কেটিং ইত্যাদি। এগুলো আসলে মার্কেটিং এর ভেতর পরে। এটাকে ফ্রিলান্সিং বলে না। আপনি মার্কেটিং করে অনেক অনেক টাকা ইনকাম করতে পারেন অনলাইন থেকে।

পাবলিশার বিজনেসঃ

অনেকেই অ্যাডসেন্স এর কথা শুনেছেন হয়তোবা। হ্যাঁ, গুগল অ্যাডসেন্স। গুগল বা ইউটিউবের মাধ্যমে আপনি ইনকাম করতে পারেন। এখানে আপনার নিজের একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকতে হবে এবং ভালো মানের কনটেন্ট পাবলিশ করতে হবে।

আপনি গুগলের পার্টনার হিসেবে কাজ করতে পারবেন। এবং গুগল আপনার কনটেন্ট এর ভেতর কিছু বিজ্ঞাপন দেখবে। আপনার ওয়েবসাইট ভিজিটর বা ইউটিউব ভিডিও যারা দেখবে তাদের সামনে গুগল কিছু বিজ্ঞাপন দেবে এবং এই বিজ্ঞাপন দেখানোর জন্য গুগল আপনাকে টাকা দেবে। এটাকে বলা হয় পাবলিশার বিজনেস এবং এখান থেকে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন।

প্রিন্ট অন ডিমান্ডঃ

আপনি যদি খুব ভালো একজন ডিজাইনার হয়ে থাকেন তাহলে বিশ্বে নতুন একটি বিজনেস সিস্টেম চালু হয়েছে যেটাকে বলা হয় প্রিন্ট অন্য ডিমান্ড। এখানে সিস্টেম টা হচ্ছে আপনি একটা টিশার্ট বা অন্য কিছুর জন্য একটি ডিজাইন করলেন। এবং আপনার ডিজাইন করা টিশার্ট এর মার্কেটিং আপনি করবেন। যদি ওই টিশার্ট কেউ অর্ডার করে তাহলে কিছু কোম্পানি আছে সে আপনার হয়ে টিশার্ট প্রিন্ট এবং টিশার্ট ওই ক্রেতার বাসায় পৌছে দেবে। এজন্য আপনার এক্সট্রা কোন পেমেন্ট করতে হবেনা।

তারাই আপনার টিশার্ট দেবে, ডিজাইন প্রিন্ট করবে এবং তারাই আপনার ক্রেতার কাছে পৌছে দেবে। যেমন অনেকেই হয়তোবা Teespring এর নাম শুনেছেন। এটা হচ্ছে প্রিন্ট অন্য ডিমান্ড এর একটা উদাহরণ সাইট।

এছারা আরো অনেক অনেক সোর্স আছে। আজ আর লিখছিনা। পরবর্তী পোস্টে আরো কিছু রিসোর্স দেবে ইনশাল্লাহ। পোস্ট ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না এবং অবশ্যই কমেন্টস করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here